সারগাম ইন্টারন্যাশনাল মিউজিক্যাল একাডেমি’র নতুন শাখা উদ্ভোধন

১৯৮০ সালের দিকে এই সঙ্গীত অ্যাকাডেমি আরাম্ভ করেন কিংবদন্তী সঙ্গীত শিল্পী বশির আহমেদ ও তাঁর সহধর্মিণী সঙ্গীত শিল্পী মীনা বশির। তখন এই অ্যাকাডেমি শুধু সারগাম নামে পরিচিত ছিল। তবে সেই সময় থেকেই তাঁদের সুপ্ত বাসনা ছিল যে এই অ্যাকাডেমি তাঁরা বিশ্বের মাঝে ছড়িয়ে দিবেন। তাঁদের এই সঙ্গীতের অভিজ্ঞতা গুলো ভাগাভাগি করবেন সকল সংগীত পিপাশুদের সাথে। উল্লেখ্য যে এই অ্যাকাডেমি থেকে কণ্ঠশিল্পী কনক চাঁপা, কণ্ঠশিল্পী বেবি নাযনিন এর মত আরও অনেক শিল্পী সঙ্গীত শিক্ষা লাভ করেছেন।


২০১৪ সালে এই দুই কিংবদন্তী এই পৃথিবীর মায়া ছেড়ে চলে গেলেন। কিন্তু তাঁদের চলে যাবার পর এই অ্যাকাডেমি জীবিত রাখার জন্য হাল ধরেন তাঁদের দুই সন্তান শিল্পী হোমায়েরা বশির ও রাজা বশির। তাদের সাথে যোগ দিলেন রাজার সহধর্মিণী রুনা বশির, যার সঙ্গীতে হাতে খড়ি শিল্পী বশির আহমেদ এর কাছ থেকেই।এরপর ২০২০ এ Australia এর Brisbane North এ খোলা হয় সারগাম এর প্রথম শাখা। তারপর থেকেই যার নামকরণ করা হয় SIMA (Sargam International Musical Academy). শিল্পী বশির আহমেদ এবং শিল্পী মীনা বশির এর দেখানো পথ ধরেই এই প্রতিষ্ঠানে সঙ্গীত নিয়ে চর্চা চলছে এখন।


গতকাল ২৩শে জানুয়ারী ২০২২ এ উদ্ভধন হয় SIMA South branch.
ফোন আলাপে সঙ্গীত শিল্পী রাজা বশির জানান, আমি খুবি আনন্দিত যে বাবা মা এর স্বপ্ন পূরণের লক্ষে আমি, আমার বড় বোন ও আমার সহধর্মিণী এই অ্যাকাডেমি নিয়ে কাজ করে যাচ্ছি। গতকাল আমারা উদ্ভধন করেছি SIMA এর নতুন শাখা, যার উদ্যোক্তা আর এক জন সঙ্গীত প্রেমী মানুষ মোহাম্মাদ রাব্বানি ভাই। তিনি Australia প্রবাসী, তার সঙ্গীত এর প্রতি শ্রদ্ধা এবং বাবা মায়ের প্রতি ভালোবাসা সত্যি আমাকে মুগ্ধ করেছে।

তাই শুধু ধন্যবাদ দিয়ে তাকে ছোট করতে চাই না। তবে খুব তারাতারি আমরা আনুষ্ঠানিক উদ্ভধন করবো একটি বর্ণাঢ্য সঙ্গীত আয়োজনের মাধ্যমে। এই অ্যাকাডেমি নিয়ে আমাদেরও অনেক স্বপ্ন আছে, আল্লাহ্‌ এর রহমত এবং সবার সহযোগিতা থাকলে SIMA আরো আগিয়ে যাবে।


সবাই বাবা এবং মা এর জন্য দোয়া রাখবেন যেন আল্লাহ্‌ তায়ালা ওনাদের কে জান্নাত নাসীব করেন, আমীন।

সদ্য প্রকাশিত

সম্পর্কিত পোস্ট