শিল্পী বিশ্বাসের নতুন গান “সই”

।।নিজস্ব প্রতিবেদক।।
শিল্পী বিশ্বাসের নতুন গান ‘সই’ মুক্তি পেয়েছে তাঁর নিজস্ব ইউটিউব চ্যানেল ‘শিল্পী বিশ্বাস মিউজিক’-এর ব্যানারে। প্রখ্যাত কবি তপন বাগচীর কথায় সুর দিয়েছেন নজরুলসংগীতের খ্যাতিমান শিল্পী ও শিক্ষক সুজিত মোস্তফা। রোজেন রহমানের সংগীতায়োজনে গানটি দর্শকশ্রোতাদের কাছে নতুন আবেদন সৃষ্টি করেছে। কবি তপন বাগচী বলেন, গানটি লিখে সুজিতে মোস্তফার কাছে পাঠিয়েছিলাম। তিনি বছর দুয়েক পরে গানটি সুর করে আমাকে চমকে দিলেন। তাঁর ছাত্রী শিল্পী বিশ্বাসের কণ্ঠে রেকর্ড করিয়ে যখন শুনতে বললেন, আমি বিস্মিত হই। আমি তো ভুলেই গিয়েছিলাম যে এরকম একটি গান লিখেছিলাম। সুজিতদার মতো গুণী সংগীতবিশারদ আমার গানে সুর দিয়েছেন, এটিই তো আমার জন্য পরম প্রাপ্তি। আর শিল্পী বিশ্বাসের মতো জনপ্রিয় শিল্পীর কণ্ঠে আমার গান শোভা পাচ্ছে, এটিও তো আমার জন্য কম আনন্দের নয়।
‘সই’ গানের সুরকার সুজিত মোস্তফা বলেন, ‘আমি তো নিয়মিত সুরকার নই। প্রধানত গান গাই আর গান শেখাই। তপন বাগচীর এই গানটি আমাকে পড়তে দিয়েছিলেন। কিন্তু পাঠ করতে গিয়ে দেখি ‘সই’ শব্দটি অন্ত্যমিল হিসেবে ব্যবহৃত হয়েছে। প্রথম পাঠে বিষয়টি আমার কাছে একধরনের দুর্বলতা মনে হয়েছিল। পরের পাঠে গিয়ে দেখি, এক ‘সই’ চারবার চার অর্থে ব্যবহৃত হয়েছে। শ্রুতিতে এক, অর্থে ভিন্নতা। এই অভিনব অন্ত্যমিলে এবং ছন্দের কারুকাজ আমাকে সঙ্গে সঙ্গে সুরের মধ্যে ডুবিয়ে নিল। আমি সুরটি ঠিক করে আমার ছাত্রী শিল্পী বিশ্বাসকে দিই। ওর কণ্ঠে এটি দারুণ মানিয়েছে। গানটি আশা করি সকলের ভাল লাগবে।’
শিল্পী বিশ্বাস বলেন, অনেক চ্যানেলেই তো গান করি। আমার নিজস্ব চ্যানেলের জন্য গান খুঁজছিলাম। আমার গুরু সুজিত মোস্তফাকে জানাতেই তিনি এই গানটি আমাকে তুলে দেন। আমি গীতিকারকে চিনতাম না। কিন্তু এই গানটি শুনেই বুঝতে পেরেছি তিনি কতটা শক্তিমান। তার কথায় সুর দিয়েছেন সুজিত মোস্তফার মতো গুণী মানুষ। এই দুই সংগীতগুণীর সৃষ্টি আমার কণ্ঠে গ্রহণ করাটাই তো বড় সৌভাগ্যের বিষয়। আমি সংগীতায়োজনের জন্য রোজেন রহমানকেও ধন্যবাদ জানাই। গানটি এখন দর্শকশ্রোতার কাছে ভাল লাগলেই আমার শ্রম সার্থক হবে।

সদ্য প্রকাশিত

সম্পর্কিত পোস্ট