বহু গুণের অধিকারী খুলনার মিডিয়া ব্যক্তিত্ব “এম এ সোবহান”।

নাজমুল হুদা তৌকির : বিভাগীয় শহর খুলনাতে নব্বই দশকের শুরু থেকেই মিডিয়াতে খুব পরিচিত মুখ এম এ সোবহান। ছোটবেলা থেকেই ফটোগ্রাফির প্রতি অত্যন্ত আগ্রহ ছিল এই মানুষটির। সেই সময় খুলনার স্বনামধন্য স্টুডিও ফটো চয়েজ এর প্রতিষ্ঠাতা পরিচালক সোহেল মাহমুদ এর কাছ থেকে ফটোগ্রাফির উপর প্রশিক্ষণ অর্জন করেন।

তারপর থেকে শুধু ফটোগ্রাফি নয়; ভিডিওগ্রাফির উপর অত্যন্ত পারদর্শী হয়ে ওঠেন তিনি। এরপর থেকে তিনি বিভিন্ন বিয়ের ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি সহ অসংখ্য শর্ট ফিল্ম তৈরি করেছেন।

খুলনার মিডিয়া অঙ্গনকে কিভাবে এগিয়ে নেয়া যায় সেটা নিয়ে তিনি চিন্তা করতেন। যেসব তরুণ-তরুণীদের মিডিয়ার প্রতি অত্যন্ত আগ্রহ ছিল তাদেরকে তিনি বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিতেন।

নিজেকে যখন মিডিয়া ও সামাজিক কাজকর্মে ব্যস্ত রেখেছেন ঠিক তখনই তার পরিচয় হয় খুলনার স্বনামধন্য গাজী মেডিকেল কলেজের স্বত্বাধিকারী ডাক্তার গাজী মিজানের সাথে। গাজী মিজান ও দীর্ঘদিন যাবত সংগীতের সাথে আছেন এবং মিডিয়ার সাথে সম্পর্কিত ব্যক্তিদের অত্যন্ত ভালোবাসেন। তাদের দুজনের চিন্তা-চেতনা ও ধ্যান ধারণা এক হওয়াতে খুলনার মিডিয়া জগত ধীরে ধীরে প্রসারিত হতে থাকে।

এম এ সোবহান কে সাথে নিয়ে তিনি ২০০৬ সালে জিএম মাল্টিভিশন প্রতিষ্ঠা করেন। তারপর থেকে সোবহান স্বল্প খরচে নাটক, বিজ্ঞাপন, শর্ট ফিল্ম করার সুযোগ করে দেন এবং জি এম মাল্টিভিশন প্রোডাকশন খুলনার বুকে একটা ভালো স্থান করে নেয় ও দর্শক জনপ্রিয়তা পেতে থাকে।
এরপর তিনি জিএম মাল্টিভিশন নামে একটি ইউটিউব চ্যানেল ও প্রতিষ্ঠা করেন।

এ প্রসঙ্গে এম এ সোবহান বলেন, ছোটবেলা থেকে অনেক কষ্ট করে আজ এই জায়গায় এসেছি। মিডিয়ার সংশ্লিষ্ট যত কঠিন কাজ আসুক না কেন তিনি কখনোই না বলেননি। অনেক কঠিন কাজকে তিনি অত্যন্ত সহজ ভাবে দেখেছেন। এছাড়াও ফটোগ্রাফি সম্পর্কে বলেন, ফটোগ্রাফি মানেই আলোর খেলা। একজন ভালো ফটোগ্রাফার হতে হলে এখন তিনটা জিনিস খুব ভালোভাবে বুঝতে হবে। প্রথমত আইএসও, দ্বিতীয়ত অ্যাপারচার ও তৃতীয়ত শাটার স্পিড। এই তিনটা জিনিস যে ভালোভাবে বুঝতে পারবে সে একদিন স্বনামধন্য ফটোগ্রাফার হতে পারবে।

বহু গুণের অধিকারী এই ব্যস্ততম লোকটি আগামী দিনে খুলনার বুকে একটি পূর্ণদৈর্ঘ্য বাংলা ছায়াছবি নির্মাণ করার স্বপ্ন দেখেন।
পরিশেষে এম এ সোহান তার ভক্ত ও শুভানুধ্যায়ীদের দোয়া ও ভালোবাসা নিয়ে আগামী দিনে আরও ভাল কিছু উপহার দিতে চান খুলনা সহ দেশবাসীর মাঝে।

সদ্য প্রকাশিত

আলিফের ‘আলিফিয়া স্কোয়াড’

রিফাত রাহুল খাঁন :তরুণ প্রজন্মের অন্যতম জনপ্রিয় নাচের প্রশিক্ষক ও কোরিওগ্রাফার আলিফ। তিনি জানান;তেরেন্স লুইস ড্যান্স কোম্পানিতে নাচে উচ্চতর প্রশিক্ষন নিয়ে দেশে...

অভিনেত্রী সূচনা শিকদারের ব্যস্ততা…

শোবিজ ডেস্ক :সূচনা শিকদার বর্তমান সময়ে একজন ব্যস্ততম অভিনেত্রী।বাংলা নাটকের দর্শকদের কাছে পরিচিত ও প্রিয়মুখ। ভিন্ন ভিন্ন চরিত্রে অভিনয় করে তিনি ইতিমধ্যেই...

বর্ণাঢ্য আয়োজনে আবারো যাত্রা শুরু করলো ভেলা অ্যাস্থেটিকস

শোবিজ ডেস্ক :বিশ্বমানের লেজার কেয়ার সেবা নিয়ে জমকালো আয়োজনে যাত্রা শুরু করলো ভেলা অ্যাস্থেটিকস, রবিবার সন্ধ্যায় (২৬ সেপ্টেম্বর ২০২১) বনানীতে একঝাঁক তারকাদের...

নতুন মিউজিক ভিডিও নিয়ে আসছেন সোহানা নদী

শোবিজ ডেস্ক :তরুণ প্রজন্মের প্রতিভাবান মডেল ও অভিনেত্রী সোহানা নদী। নিজের সুনিপুণ অভিনয় শৈলী ও সৌন্দর্য দিয়ে শোবিজে নিজেকে অধিষ্ঠিত করার চেষ্টা...

সম্পর্কিত পোস্ট